হার্ট ভালো রাখার জন্য প্রতিদিন ২ থেকে ৩ কাপ কফি পান করুন সাথে দীর্ঘায়ুর সাথে যুক্ত হওন !!

হার্ট ভালো রাখার জন্য প্রতিদিন ২ থেকে ৩ কাপ কফি পান করুন সাথে দীর্ঘায়ুর সাথে যুক্ত হওন !!

নতুন এক গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে সমস্ত বিভিন্ন ধরণের কফি পান করার ফলে হৃদরোগ এবং মৃত্যুর উপকারিতা হতে পারে – শুধুমাত্র নিয়মিত গ্রাউন্ড কফি নয়, তাত্ক্ষণিক এবং ডিক্যাফও। ফলাফলগুলি 27 সেপ্টেম্বর ইউরোপীয় জার্নাল অফ প্রিভেন্টিভ কার্ডিওলজিতে প্রকাশিত হয়েছিল।বেকার হার্ট অ্যান্ড ডায়াবেটিস-এর ক্লিনিকাল ইলেক্ট্রোফিজিওলজি গবেষণার প্রধান, এমবিবিএস, পিএইচডি, গবেষণার লেখক পিটার কিসলার বলেছেন, প্রতিদিন 2 থেকে 3 কাপ কফি পান করা কার্ডিওভাসকুলার রোগের প্রবণতা এবং কার্ডিওভাসকুলার রোগ বা যেকোনো কারণে মৃত্যুর সমতুল্য হ্রাসের সাথে যুক্ত ছিল।

হার্ট ভালো রাখার জন্য প্রতিদিন 

অস্ট্রেলিয়ার মেলবোর্নের রিসার্চ ইনস্টিটিউট এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। “ফলাফলগুলি পরামর্শ দেয় যে হালকা থেকে মাঝারি পরিমাণে গ্রাউন্ড, তাত্ক্ষণিক এবং ডিক্যাফিনেটেড কফি গ্রহণকে একটি স্বাস্থ্যকর জীবনধারার অংশ হিসাবে বিবেচনা করা উচিত।”ন্যাশনাল কফি অ্যাসোসিয়েশন অনুসারে, আমাদের বেশিরভাগের জন্য, এটি স্বাগত খবর- 5 জনের মধ্যে প্রায় 3 জন আমেরিকান প্রতিদিন কফি পান করেন এবং গড় কফি পানকারী প্রতিদিন 3 কাপের বেশি খান, জাতীয় কফি অ্যাসোসিয়েশন অনুসারে।


গবেষকরা প্রায় ৪৫০০০০ মানুষের কফি পান করার অভ্যাস পরীক্ষা করেছেন। গবেষণার উদ্দেশ্য ছিল কীভাবে বিভিন্ন ধরনের কফি পান করা হার্টের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে তা তদন্ত করা, যার মধ্যে অ্যারিথমিয়াস, করোনারি হার্ট ডিজিজ, কনজেস্টিভ হার্ট ফেইলিওর এবং ইস্কেমিক স্ট্রোক, সেইসাথে সামগ্রিকভাবে বেঁচে থাকা। তদন্তকারীরা ইউকে বায়োব্যাঙ্কের ডেটা ব্যবহার করেছেন, একটি আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থান যা সারা ইংল্যান্ড জুড়ে 40 থেকে 70 বছর বয়সী অর্ধ মিলিয়নেরও বেশি লোকের অসুস্থতার বিস্তৃত পরিসরের গবেষণার জন্য বিশদ স্বাস্থ্য তথ্য সহ রক্ত, প্রস্রাব এবং লালার নমুনা সংগ্রহ করেছিল, ২০০৬ থেকে ২০১৯ সালের মধ্যে ওয়েলস, এবং স্কটল্যান্ড।

এই সমীক্ষায় মোট ৪৪৯৫৬৩ জন লোককে অন্তর্ভুক্ত করা হয়েছে যাদের গড় বয়স 58 বছর, এবং 55.3 শতাংশ মহিলা। ট্রায়ালে অন্তর্ভুক্ত করার জন্য, অংশগ্রহণকারীদের বেসলাইনে অ্যারিথমিয়াস বা অন্যান্য কার্ডিওভাসকুলার রোগ থেকে মুক্ত থাকতে হয়েছিল।

বয়স ধরে রাখার টিপসগুলো

অংশগ্রহণকারীরা প্রতিদিন কত কাপ কফি পান করেন এবং তারা সাধারণত তাৎক্ষণিক, গ্রাউন্ড (যেমন ক্যাপুচিনো বা ফিল্টার করা কফি) বা ডিক্যাফিনেটেড কফি পান করেন কিনা তা জিজ্ঞাসা করে একটি প্রশ্নপত্র সম্পন্ন করেন। তাদের প্রতিক্রিয়া অনুসারে, প্রতিটি ব্যক্তিকে তখন ছয়টি দৈনিক খাওয়ার বিভাগের একটিতে গোষ্ঠীভুক্ত করা হয়েছিল, যার মধ্যে 0, 1 এর কম, 1, 2 থেকে 3, 4 থেকে 5 এবং প্রতিদিন 5 কাপের বেশি। এই গবেষণায় সবচেয়ে জনপ্রিয় ধরনের কফি ছিল তাৎক্ষণিক,198,062 জন অংশগ্রহণকারী (44.1 শতাংশ), তারপরে 82,575 জন (18.4 শতাংশ) দ্বারা গ্রাউন্ড কফি এবং 68,416 জন অংশগ্রহণকারী (15.2 শতাংশ) দ্বারা ডিক্যাফিনযুক্ত। 100,510 (22.4 শতাংশ) নন-কফি-পানীয় যারা তুলনাকারী গ্রুপ হিসাবে কাজ করেছিল।

বয়স, লিঙ্গ, জাতিগততা, স্থূলতা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া, ধূমপানের অবস্থা এবং সহ বেশ কয়েকটি কারণের জন্য গবেষকরা নিয়ন্ত্রিত হওয়ার পরে অ্যারিথমিয়াস, কার্ডিওভাসকুলার ডিজিজ এবং মৃত্যুর ঘটনার জন্য কফি পানকারীদের অ-পানকারীদের সাথে তুলনা করা হয়েছিল। চা এবং অ্যালকোহল সেবন। ফলাফলের তথ্য মেডিকেল রেকর্ড এবং মৃত্যুর রেকর্ড থেকে প্রাপ্ত হয়েছিল।
যারা যেকোন ধরনের কফি পান করে তাদের মৃত্যুর ঝুঁকি কম ছিল।

লেখকরা কফি পানকারী অংশগ্রহণকারীদের মধ্যে বেশ কয়েকটি সুবিধা পর্যবেক্ষণ করেছেন 12.5 বছরের মধ্যবর্তী ফলো-আপের সময়, অংশগ্রহণকারীদের মধ্যে 27,809 (6.2 শতাংশ) মারা গেছে। সব ধরনের কফি যে কোনো কারণে মৃত্যু হ্রাসের সাথে যুক্ত ছিল, প্রতিদিন 2 থেকে 3 কাপ খেলে সবচেয়ে বেশি ঝুঁকি হ্রাস পাওয়া যায়, যা কফি পান না করার তুলনায় 14 শতাংশ, 27 শতাংশ এবং 11 শতাংশ কম সম্ভাবনার সাথে যুক্ত ছিল। যথাক্রমে ডিক্যাফিনেটেড, গ্রাউন্ড এবং তাত্ক্ষণিক প্রস্তুতির জন্য মৃত্যু।

ফলোআপের সময় 43,173 (9.6 শতাংশ) অংশগ্রহণকারীদের কার্ডিওভাসকুলার রোগ নির্ণয় করা হয়েছিল। সমস্ত কফি সাবটাইপগুলি কার্ডিওভাসকুলার রোগের ঘটনা হ্রাসের সাথে যুক্ত ছিল, যারা দিনে 2 থেকে 3 কাপ পান করেন তাদের মধ্যে সবচেয়ে কম ঝুঁকির সাথে, যা “কফি নেই” গ্রুপের তুলনায় 6 শতাংশ, 20 শতাংশ এবং 9 শতাংশের সাথে যুক্ত ছিল। যথাক্রমে ডিক্যাফিনেটেড, গ্রাউন্ড এবং ইনস্ট্যান্ট কফির জন্য কার্ডিওভাসকুলার রোগের সম্ভাবনা হ্রাস করে। ফলোআপের সময় 30,100 (6.7 শতাংশ) অংশগ্রহণকারীদের মধ্যে একটি অ্যারিথমিয়া নির্ণয় করা হয়েছিল।

গ্রাউন্ড এবং ইনস্ট্যান্ট কফি, কিন্তু ডিক্যাফিনেটেড নয়, অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন সহ অ্যারিথমিয়াস হ্রাসের সাথে যুক্ত ছিল। নন-ড্রিংকার্সের সাথে তুলনা করে, গ্রাউন্ড কফির জন্য দিনে 4 থেকে 5 কাপ এবং তাত্ক্ষণিক কফির জন্য 2 থেকে 3 কাপ দিনে 2 থেকে 3 কাপ পানকারী গ্রুপের মধ্যে সবচেয়ে কম ঝুঁকি লক্ষ্য করা গেছে, যথাক্রমে 17 শতাংশ এবং 12 শতাংশ ঝুঁকি হ্রাস পেয়েছে।

কলম্বাসের ওহিও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিকেল সেন্টারের কার্ডিওভাসকুলার মেডিসিন বিভাগের একজন কার্ডিওলজিস্ট এবং সহকারী অধ্যাপক জিম লিউ বলেছেন, কফির হার্টের স্বাস্থ্য উপকারিতাকে সমর্থন করে এমন সাম্প্রতিক গবেষণায় এই ফলাফলগুলির মধ্যে কিছু আশ্চর্যজনক নয়। ডাঃ লিউ গবেষণায় জড়িত ছিলেন না। “তবে, ক্যাফিনযুক্ত কফি কম অ্যারিথমিয়ার সাথে জড়িত দেখে আমি অবাক হয়েছিলাম। এটি প্রথাগত ধারণার বিরুদ্ধে যায় যে কফি, একটি উদ্দীপক হিসাবে, ধড়ফড় এবং অ্যারিথমিয়া হতে পারে, “তিনি বলেছেন।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই গবেষণায় বিদ্যমান কার্ডিওভাসকুলার রোগ বা অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের মতো অ্যারিথমিয়াস রোগীদের বাদ দেওয়া হয়েছে, তাই ফলাফল সেই রোগীর জনসংখ্যার জন্য প্রযোজ্য নাও হতে পারে, লিউ বলেছেন। যদিও অধ্যয়নটি খুব বড়, এটি পর্যবেক্ষণমূলকও, যার মানে এই ফলাফলগুলি প্রমাণ করে না যে কফি পান করার ফলে হৃদয় এবং দীর্ঘায়ু সুবিধা হয়।